ভূমিকা: কার্টারের প্রভাব বিস্তার করা
জিমি কার্টারকে প্রায়ই মার্কিন যুক্তরাষ্ট্রের 39 তম রাষ্ট্রপতি হিসাবে স্মরণ করা হয় যিনি মুদ্রাস্ফীতি এবং শক্তি সংকটের মতো অর্থনৈতিক সমস্যাগুলির সাথে লড়াই করেছিলেন। যাইহোক, টেক্সাসের প্রাক্তন সিনেটর ফিল গ্রাম যেমন তার ওয়াল স্ট্রিট জার্নাল অংশে হাইলাইট করেছেন, কার্টারের উত্তরাধিকার, বিশেষ করে নিয়ন্ত্রণহীনতার ক্ষেত্রে, কম মূল্যায়ন করা হয়। গ্রামম আন্ডারস্কোর করেছেন যে কার্টারের নেতৃত্বে অর্থনৈতিক নিয়ন্ত্রন ছাড়া, এয়ারলাইনস, ট্রাকিং এবং যোগাযোগের মতো সেক্টরগুলি আজকের প্রতিযোগিতামূলক শিল্পে বিকশিত হত না। আমেরিকার যুদ্ধোত্তর ম্যানুফ্যাকচারিং আধিপত্য যখন ক্ষয় হতে শুরু করে তখন অর্থনৈতিক বৈচিত্র্যের যে প্রয়োজন ছিল তা সক্ষম করার জন্য এই ডিরেগুলেশনটি গুরুত্বপূর্ণ ছিল।
এই বিভাগটি প্রসারিত করার জন্য, আপনি 1970 এর দশকের শেষের রাজনৈতিক আবহাওয়ার মধ্যে অনুসন্ধান করতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্র স্থবিরতার (একযোগে উচ্চ মুদ্রাস্ফীতি এবং বেকারত্ব) সঙ্গে ঝাঁপিয়ে পড়েছিল, এবং কার্টারের প্রধান শিল্পগুলিকে নিয়ন্ত্রণমুক্ত করার ইচ্ছা ছিল একটি সাহসী, দ্বিপক্ষীয় পদ্ধতির এমন সময়ে যখন নিয়ন্ত্রণকে স্থিতিশীলতার জন্য প্রয়োজনীয় হিসাবে দেখা হয়েছিল। উল্লেখ করুন কিভাবে এই প্রচেষ্টাগুলি 1980 এর দশকে রোনাল্ড রিগানের অধীনে অর্থনৈতিক বুমের ভিত্তি স্থাপন করেছিল, কার্টারের নীতিগুলিকে পরবর্তী প্রযুক্তিগত অগ্রগতি এবং অর্থনৈতিক সম্প্রসারণের সাথে সংযুক্ত করে।
ডিরেগুলেশনে কার্টারের ভূমিকা: রেগানোমিক্সের অগ্রদূতের চেয়েও বেশি
গ্র্যামের দাবি যে কার্টারের নিয়ন্ত্রণমুক্ত প্রচেষ্টা রিগানের অর্থনৈতিক পুনর্জাগরণে ইন্ধন জোগাতে সাহায্য করেছিল তা থেকে বোঝা যায় যে কার্টারের প্রেসিডেন্সি 1980 এর দশকের অর্থনৈতিক নীতির জন্য মঞ্চ তৈরি করেছিল। কার্টারের সিভিল অ্যারোনটিক্স বোর্ডের বিলুপ্তি, উদাহরণস্বরূপ, বিমান চালনায় নিয়ন্ত্রক যন্ত্রপাতির একটি বড় অংশ ভেঙে দেয়, প্রতিযোগিতা বৃদ্ধি করে, ভাড়া হ্রাস করে এবং বিমান ভ্রমণের গণতন্ত্রীকরণ করে। এর ফলে, এয়ারলাইন শিল্পকে উন্নতি ও প্রসারিত হতে দেয়, লক্ষ লক্ষ আমেরিকানকে উপকৃত করে এবং শিল্পটিকে আকার দেয় যেমনটি আমরা আজ জানি।
CAB-এর চেয়ারম্যান আলফ্রেড কানের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে কার্টারের সহযোগিতা নিয়ে আলোচনা করে এই বিভাগটি প্রসারিত করুন, যিনি বিখ্যাতভাবে তার নিজের চাকরিকে অপ্রচলিত করার লক্ষ্য প্রকাশ করেছিলেন। 1978 সালের এয়ারলাইন ডিরেগুলেশন অ্যাক্টের সুনির্দিষ্ট বিষয়ে আরও গভীরে যান এবং বিডেন প্রশাসনের প্রতিযোগিতা কাউন্সিলের অধীনে পুনরায় নিয়ন্ত্রণের জন্য বর্তমান আহ্বানের সাথে তুলনা করুন। ট্রাকিং, রেলপথ এবং টেলিকমিউনিকেশনে কীভাবে নিয়ন্ত্রণহীনতা একইভাবে এই শিল্পগুলিতে উদ্ভাবন এবং প্রতিযোগিতাকে উত্সাহিত করে তার আরও উদাহরণ যোগ করুন।
একটি নিয়ন্ত্রক বাজেটের ধারণা: একটি উপেক্ষিত উদ্ভাবন
কার্টার তার রাষ্ট্রপতি থাকাকালীন আরও উদ্ভাবনী ধারণাগুলির মধ্যে একটি হল একটি নিয়ন্ত্রক বাজেটের ধারণা, একটি প্রক্রিয়া যা ফেডারেল প্রবিধানগুলির সাথে সম্মতির খরচ সীমিত করবে। আজ, নিয়ন্ত্রক বাজেটগুলি সাধারণত শাসনের জন্য রক্ষণশীল বা উদারপন্থী পদ্ধতির সাথে যুক্ত, কিন্তু কার্টার, একজন ডেমোক্র্যাট, এই ধারণার পথপ্রদর্শক। ধারণাটি এমন একটি ব্যবস্থা তৈরি করা ছিল যেখানে সরকারী সংস্থাগুলিকে তাদের প্রবিধানের খরচ মূল্যায়ন করতে হবে এবং একটি পূর্বনির্ধারিত বাজেটের মধ্যে থাকতে হবে, যেমন ফেডারেল সংস্থাগুলি আর্থিক বাজেট দ্বারা সীমাবদ্ধ থাকে।
এই বিভাগটি প্রসারিত করার জন্য, রেগান এবং ট্রাম্পের প্রেসিডেন্সির সময় যেমন একটি নিয়ন্ত্রক বাজেটের কার্টারের ধারণা পরবর্তী প্রশাসনকে কীভাবে প্রভাবিত করেছিল তা অন্বেষণ করুন। উভয় প্রশাসনই তাদের নিয়ন্ত্রক রোলব্যাকের সংস্করণ বাস্তবায়ন করেছে, যদিও সাফল্যের বিভিন্ন স্তর রয়েছে। আধুনিক শাসনব্যবস্থায়, বিশেষ করে প্রযুক্তি নিয়ন্ত্রণের প্রেক্ষাপটে কীভাবে নিয়ন্ত্রক বাজেটগুলি বর্তমানে প্রয়োগ করা হয় বা উপেক্ষা করা হয় এবং কেন কার্টারের মূল ধারণাটি আজও প্রাসঙ্গিক তা বিবেচনা করুন।
আধুনিক যুগ: নিয়ন্ত্রণে প্রত্যাবর্তন?
যদিও কার্টারের প্রেসিডেন্সি অনেক ধরনের প্রবিধানে একটি রোলব্যাক দ্বারা চিহ্নিত ছিল, বর্তমান রাজনৈতিক ল্যান্ডস্কেপ আরও নিয়ন্ত্রক তদারকিতে ফিরে আসার পরামর্শ দেয়। প্রযুক্তি থেকে শুরু করে সামাজিক নীতি পর্যন্ত, বিভিন্ন ক্ষেত্রে প্রবিধান প্রসারিত হয়েছে, যা শিল্প নিয়ন্ত্রণে সরকারের ভূমিকা নিয়ে বিতর্ককে উদ্বুদ্ধ করেছে। গ্রাম উল্লেখ করেছেন যে বিভাগ, সংস্থা এবং কমিশনগুলি প্রবিধানের জন্য দায়ী প্রায়শই তাদের নির্মূল করার চেয়ে দ্রুত তৈরি হয়, একটি প্রবণতা যা আজও অব্যাহত রয়েছে।
এই বিভাগটিকে আরও বিকাশ করতে, আধুনিক দিনের প্রবিধানগুলির উদাহরণ প্রদান করুন যা যুক্ত করা হয়েছে বা পুনরায় চালু করা হয়েছে৷ বিডেন প্রশাসনের অধীনে এয়ারলাইন নিয়ন্ত্রণের জন্য সাম্প্রতিক প্রস্তাবনাগুলি নিয়ে আলোচনা করুন, সেইসাথে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্রিপ্টোকারেন্সির মতো উদীয়মান প্রযুক্তিগুলিতে প্রয়োগ করা হচ্ছে বিস্তৃত নিয়ন্ত্রক কাঠামো। কার্টারের ডিরেগুলেশনের যুগ এবং আজকের নিয়ন্ত্রক পুনরুত্থানের মধ্যে একটি বৈসাদৃশ্য প্রদান করুন এবং অন্বেষণ করুন যে ডিরেগুলেশন আবার অদূর ভবিষ্যতে একটি জনপ্রিয় নীতি পছন্দ হয়ে উঠতে পারে কিনা।
সিভিল অ্যারোনটিক্স বোর্ড: একটি কেস স্টাডি ইন সাকসেসফুল ডিরেগুলেশন
ডিরেগুলেশনে কার্টারের অন্যতম প্রধান সাফল্য ছিল সিভিল অ্যারোনটিক্স বোর্ডের বিলুপ্তি। এই সিদ্ধান্তটি কেবল প্রতিযোগিতার আকাশই উন্মুক্ত করেনি বরং এয়ারলাইনসকে আরও বেশি প্রতিযোগিতামূলক হতে বাধ্য করেছে, যার ফলে ভোক্তাদের জন্য কম দাম এবং উন্নত পরিষেবার দিকে পরিচালিত হচ্ছে। গ্রাম নোট করেছেন যে আলফ্রেড কানের নেতৃত্ব এই প্রচেষ্টায় সহায়ক ছিল, কারণ কান বিশ্বাস করতেন যে বাজারের শক্তিগুলি সরকারী আমলাতন্ত্রের চেয়ে শিল্পকে নিয়ন্ত্রণে আরও ভাল কাজ করবে।
ক্যাবের বিলুপ্তির দীর্ঘমেয়াদী প্রভাবগুলি আরও গভীরভাবে অন্বেষণ করে এই বিভাগটিকে সমৃদ্ধ করা যেতে পারে। আলোচনা করুন যে প্রতিযোগিতাটি কীভাবে এটিকে উত্সাহিত করেছিল বাজেট এয়ারলাইনগুলির উত্থান, এয়ারলাইন ব্যবসায়িক মডেলগুলিতে পরিবর্তন এবং কয়েক দশক ধরে যাত্রী সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধির দিকে পরিচালিত করেছিল৷ এটিকে 9/11-পরবর্তী যুগের সাথে তুলনা করুন, যেখানে পরিবহন নিরাপত্তা প্রশাসন নিয়ন্ত্রণ এবং নিরাপত্তার নতুন স্তর যুক্ত করেছে, আবার বিমান ভ্রমণের চেহারা পরিবর্তন করেছে। এয়ারলাইন রেগুলেশনের কিছু দিক—যেমন যাত্রীদের অধিকার নিয়ন্ত্রণ করে—এখনও বেশি সরকারি তত্ত্বাবধানের প্রয়োজন প্রতিফলিত করে কিনা তা বিবেচনা করুন, এমনকি একটি বড় ধরনের নিয়ন্ত্রণহীন শিল্পেও।
এজেন্সিগুলো বিলুপ্ত হলে কী ঘটে?
গ্রাম উত্থাপিত মূল প্রশ্নগুলির মধ্যে একটি হল বিলুপ্ত হওয়া সংস্থাগুলির তত্ত্বাবধানে থাকা প্রবিধানগুলির কী হবে৷ সিভিল অ্যারোনটিক্স বোর্ড হল এমন কয়েকটি উদাহরণের মধ্যে একটি যেখানে একটি এজেন্সি সম্পূর্ণরূপে দ্রবীভূত করা হয়েছিল, কিন্তু গ্রাম যেমন উল্লেখ করেছেন, এর অনেকগুলি কাজ অন্যান্য সংস্থায় স্থানান্তরিত করা হয়েছিল, যেমন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। এই ঘটনাটি, যেখানে এজেন্সিগুলি প্রযুক্তিগতভাবে বিলুপ্ত হয়ে যায় কিন্তু তাদের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অন্য আকারে টিকে থাকে, যে কোনো নিয়ন্ত্রণহীন প্রচেষ্টার জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।
যে এজেন্সিগুলিকে বিলুপ্ত করা হয়েছিল কিন্তু যাদের কার্যাবলী অন্যত্র টিকে আছে তাদের আরও কেস স্টাডি প্রদান করে এই বিভাগটি প্রসারিত করুন৷ উদাহরণস্বরূপ, ইন্টারস্টেট কমার্স কমিশন বা ইমিগ্রেশন এবং ন্যাচারালাইজেশন সার্ভিসের ইতিহাস অন্বেষণ করুন এবং ব্যাখ্যা করুন যে কীভাবে তাদের নিয়ন্ত্রক দায়িত্বগুলি অন্যান্য বিভাগে স্থানান্তরিত হয়েছিল। আলোচনা করুন কেন এই ফাংশনগুলি নির্মূল করা এত কঠিন এবং সত্যিকারের নিয়ন্ত্রণমুক্ত করার জন্য কী করা দরকার।
কার্টারের ডিরেগুলেশন উত্তরাধিকার বজায় রাখা
জিমি কার্টারের নিয়ন্ত্রণমুক্ত প্রচেষ্টা, প্রায়ই উপেক্ষা করা হলেও, মার্কিন অর্থনীতিতে স্থায়ী প্রভাব ফেলেছে। যাইহোক, গ্রাম নোট হিসাবে, অপ্রয়োজনীয় প্রবিধানের পুনঃউত্থান রোধ করার জন্য নিয়ন্ত্রণহীনতার জন্য ক্রমাগত সতর্কতা প্রয়োজন। বর্তমান রাজনৈতিক জলবায়ু, প্রযুক্তি এবং শক্তির মতো শিল্পে নিয়ন্ত্রক কাঠামোর জন্য ক্রমবর্ধমান চাপ সহ, দেখায় যে নিয়ন্ত্রণমুক্ত করার যুদ্ধ এখনও শেষ হয়নি।
প্রবন্ধটি বন্ধ করতে, শিল্প নিয়ন্ত্রণে সরকারের ভূমিকা নিয়ে আজকের বিতর্কে কার্টারের উত্তরাধিকারের গুরুত্ব তুলে ধরুন। কার্টারের প্রেসিডেন্সি থেকে আইনপ্রণেতারা যে পাঠগুলি শিখতে পারেন তা নিয়ে আলোচনা করুন কারণ তারা ক্রমবর্ধমান ফেডারেল ঋণ এবং একটি জটিল নিয়ন্ত্রক ল্যান্ডস্কেপের সম্মুখীন হয়। জোর দিন যে এজেন্সিগুলিকে বিলুপ্ত করা গেলেও তাদের নিয়ন্ত্রক পদচিহ্ন টিকে থাকতে পারে, যা সত্যিকারের নিয়ন্ত্রণমুক্তকরণকে ভবিষ্যতের প্রশাসনের জন্য একটি চলমান চ্যালেঞ্জ করে তুলবে।
Post a Comment